উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষা - ২০২৪
ক ভাষা (নতুন পাঠক্রম)
মোট সময় : ৩ ঘন্টা ১৫ মিনিট পূর্ণমান : ৮০
পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে। বর্ণাশুদ্ধি অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কেটে নেয়া হবে। রূপান্তে প্রশ্নের পূর্ণমান সূচিত আছে।
নির্দেশাবলী :
🔘 এই প্রশ্ন পুস্তিকাটি পৃষ্ঠা সংখ্যা ১৬।🔘 প্রদত্ত নির্দেশ অনুসারে প্রশ্নের উত্তর দাও। মূল উত্তরপত্রেই কেবল প্রশ্নের উত্তর দিতে হবে। অন্যত্র নয়।
🔘 বহু বিকল্প ভিত্তিক প্রশ্নাবলির (MCQ) এবং সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক প্রশ্নাবলির (SAQ) উত্তর, উত্তরপত্রে প্রদত্ত নির্দিষ্ট ছাপানো TABLE-এ লিখতে হবে।
(বহু বিকল্প ভিত্তিক প্রশ্নাবলি)
১. ঠিক বিকল্পটি নির্বাচন করো (যেকোনো ১৮ টি প্রশ্নের উত্তর দাও)। বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয় :
(i) সংসারে তার নাকি মন নেই। — এখানে যার কথা বলা হয়েছে সে হল -
ক) মৃত্যুঞ্জয় খ) মৃত্যুঞ্জয়ের স্ত্রী
গ) নিখিল ঘ) নিখিলের স্ত্রী।
ii) সকলে এক কথাই বলে। — সকলে যে-কথা বলে তা হল -
ক) মনের কথা খ) সেই একই ভাগ্যের কথা, দুঃখের কাহিনি।
গ) কালো বাজারের কথা ঘ) দেশের কথা।
iii) “আর বৃষ্টির সঙ্গে বাতাস জোরালো হলে তারা বলে —”
ক) ফাঁপি খ) পউষে বাদলা
গ) ডাওর ঘ) দুর্যোগ।
iv) তা সে অন্য হাজার মাইল দূরেই থাক, ...... তালা লাগানো গুদামেই থাক।” শূন্যস্থানে যে শব্দটি বসবে সেটি হল —
ক) একুশটা খ) একুত্রিশটা
গ) দশটা ঘ) কয়েকটা
v) ‘রূপনারানের কূলে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
ক) গীতাঞ্জলি খ) শিশু
৩.২ “বাসেনি এনেছে। বাধায় থাকে, অথচ ভাতের আহিংকে এতখানি।”
৫.২ “সেই রাত্রেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম যে, যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’ —তারা সব গাধা —গাধা।”
৮.২ উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূল সম্পর্কে আলোচনা করো। জটিল রূপমূলের একটি উদাহরণ দাও।
৯.২ বাঙালির ক্রীড়া সংস্কৃতিতে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর ভূমিকা আলোচনা করো।
৯.৩ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর অথবা সুকুমার রায়ের অবদান সম্পর্কে আলোচনা করো।
৯.৪ বাংলা চলচ্চিত্রে নির্বাক যুগের ছায়াছবির বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করো।
ক) মৃত্যুঞ্জয় খ) মৃত্যুঞ্জয়ের স্ত্রী
গ) নিখিল ঘ) নিখিলের স্ত্রী।
ii) সকলে এক কথাই বলে। — সকলে যে-কথা বলে তা হল -
ক) মনের কথা খ) সেই একই ভাগ্যের কথা, দুঃখের কাহিনি।
গ) কালো বাজারের কথা ঘ) দেশের কথা।
iii) “আর বৃষ্টির সঙ্গে বাতাস জোরালো হলে তারা বলে —”
ক) ফাঁপি খ) পউষে বাদলা
গ) ডাওর ঘ) দুর্যোগ।
iv) তা সে অন্য হাজার মাইল দূরেই থাক, ...... তালা লাগানো গুদামেই থাক।” শূন্যস্থানে যে শব্দটি বসবে সেটি হল —
ক) একুশটা খ) একুত্রিশটা
গ) দশটা ঘ) কয়েকটা
v) ‘রূপনারানের কূলে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
ক) গীতাঞ্জলি খ) শিশু
গ) শেষ লেখা ঘ) আরোগ্য।
vi) স্বীকার কবিতায় দ্বিতীয়বার আগুন জ্বলেছিল কেন?
ক) হরিণের মাংস তৈরি করার জন্য খ) কৃষকদের উৎসবের জন্য
vi) স্বীকার কবিতায় দ্বিতীয়বার আগুন জ্বলেছিল কেন?
ক) হরিণের মাংস তৈরি করার জন্য খ) কৃষকদের উৎসবের জন্য
গ) অন্ধকার দূর করার জন্য ঘ) দেশোয়ালীদের পরবের জন্য।
vii) “আর আগুন লাগে” — ‘আগুন’ কোথায় লাগে?
ক) মেঘ-মদির মহুয়ার বনে খ) জলের অন্ধকারে ধূসর ফেনায়
vii) “আর আগুন লাগে” — ‘আগুন’ কোথায় লাগে?
ক) মেঘ-মদির মহুয়ার বনে খ) জলের অন্ধকারে ধূসর ফেনায়
গ) রাত্রির নির্জন নিঃসঙ্গতায় ঘ) মহুয়া বনের ধারে কয়লা খনিতে।
viii) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ মেয়েটিকে পাওয়া গিয়েছিল —
ক) নিজের বাড়িতে খ) রাস্তায়
viii) ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় নিখোঁজ মেয়েটিকে পাওয়া গিয়েছিল —
ক) নিজের বাড়িতে খ) রাস্তায়
গ) জঙ্গলে ঘ) বিস্ফোরণের জায়গায়।
ix) “বহুদিন.......... কাটেনি দিন”, শূন্যস্থানে যে-শব্দটি বসবে, সেটি হল —
ক) বাগানে খ) শহরে
ix) “বহুদিন.......... কাটেনি দিন”, শূন্যস্থানে যে-শব্দটি বসবে, সেটি হল —
ক) বাগানে খ) শহরে
গ) গ্রামে ঘ) জঙ্গলে।
x) “আরে সব সময় কি aesthetic দিক দেখলেই চলে?” — উক্তিটি কার?
ক) শম্ভু মিত্র খ) বৌদি
x) “আরে সব সময় কি aesthetic দিক দেখলেই চলে?” — উক্তিটি কার?
ক) শম্ভু মিত্র খ) বৌদি
গ) অমর গাঙ্গুলি ঘ) নেপথ্যের হারমোনিয়াম বাদক।
অথবা,
xi) “রাজা রথারোহনম্ নাটয়তি।” কথাটির অর্থ হল —
ক) রাজা রথের আরোহন করলেন খ) রাজা রথে বসলেন
অথবা,
xi) “রাজা রথারোহনম্ নাটয়তি।” কথাটির অর্থ হল —
ক) রাজা রথের আরোহন করলেন খ) রাজা রথে বসলেন
গ) রাজা রথ থেকে নামলেন ঘ) রাজা রথের আরোহন করার ভঙ্গি করলেন।
xii) নানা রঙের দিন নাটকে মাঝরাতে রজনীকান্ত যার পোশাক পড়েছিলেন তিনি হলেন —
ক) দিলদার খ) শাহজাহান
xii) নানা রঙের দিন নাটকে মাঝরাতে রজনীকান্ত যার পোশাক পড়েছিলেন তিনি হলেন —
ক) দিলদার খ) শাহজাহান
গ) ঔরঙ্গজেব ঘ) মানসিংহ।
অথবা,
xiii) “এ কথাটা মালিকের কানে তুলবেন না চাটুজ্জে মশাই” — কথাটা হল -
ক) রোজ লুকিয়ে গ্রিনরুমে ঘুমানোর কথা
অথবা,
xiii) “এ কথাটা মালিকের কানে তুলবেন না চাটুজ্জে মশাই” — কথাটা হল -
ক) রোজ লুকিয়ে গ্রিনরুমে ঘুমানোর কথা
খ) রজনীকান্তের সঙ্গে বক্তার দেখা হওয়ার কথা
গ) বক্তার অভাব অভিযোগের কথা
ঘ) বক্তার বেতন বৃদ্ধি করার কথা।
xiv) “জয়তোরণে ঠাসা” — এখানে যে জায়গার কথা বলা হয়েছে সেটি হল —
ক) সোনা ঝকঝকে লিমা খ) মহনীয় রোম
xiv) “জয়তোরণে ঠাসা” — এখানে যে জায়গার কথা বলা হয়েছে সেটি হল —
ক) সোনা ঝকঝকে লিমা খ) মহনীয় রোম
গ) সাত দরজাঅলা থিবস্ ঘ) ব্যাবিলন।
xv) জল পানের আশায় মর্দানাকে কতবার পাহাড়ের চূড়ায় উঠতে হয়েছিল?
ক) একবার খ) দু’বার
xv) জল পানের আশায় মর্দানাকে কতবার পাহাড়ের চূড়ায় উঠতে হয়েছিল?
ক) একবার খ) দু’বার
গ) তিনবার ঘ) চারবার
xvi) বাক্যের অব্যবহিত উপাদান বিশ্লেষণের কথা কে বলেছিলেন?
ক) উইলিয়াম জোন্স খ) ব্লুমফিল্ড
xvi) বাক্যের অব্যবহিত উপাদান বিশ্লেষণের কথা কে বলেছিলেন?
ক) উইলিয়াম জোন্স খ) ব্লুমফিল্ড
গ) চমস্কি ঘ) স্যোসুর।
xvii) ‘ওয়ালা’ প্রত্যয় টি হল —
ক) পরাধীন রূপমূল খ) স্বাধীন রূপমূল
xvii) ‘ওয়ালা’ প্রত্যয় টি হল —
ক) পরাধীন রূপমূল খ) স্বাধীন রূপমূল
গ) জটিল রূপমূল ঘ) মিশ্র রূপমূল।
xviii) ‘মধ্যযুগের সন্তগনণ’ নামে পরিচিত বিরাটাকার ভিত্তি চিত্রটির স্রষ্টা হলেন —
ক) রামকিঙ্কর বেইজ খ) বিনোদবিহারী মুখোপাধ্যায়
xviii) ‘মধ্যযুগের সন্তগনণ’ নামে পরিচিত বিরাটাকার ভিত্তি চিত্রটির স্রষ্টা হলেন —
ক) রামকিঙ্কর বেইজ খ) বিনোদবিহারী মুখোপাধ্যায়
গ) অবনীন্দ্রনাথ ঠাকুর ঘ) নন্দলাল বসু।
xix) ‘নবজীবনের গান’ কার রচনা?
ক) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর খ) জ্যোতিরিন্দ্র মৈত্র
xix) ‘নবজীবনের গান’ কার রচনা?
ক) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর খ) জ্যোতিরিন্দ্র মৈত্র
গ) হেমাঙ্গ বিশ্বাস ঘ) সলিল চৌধুরী।
xx) ‘ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউট’ কে প্রতিষ্ঠা করেন?
ক) আশুতোষ মুখোপাধ্যায় খ) মেঘনাদ সাহা
xx) ‘ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউট’ কে প্রতিষ্ঠা করেন?
ক) আশুতোষ মুখোপাধ্যায় খ) মেঘনাদ সাহা
গ) সত্যেন্দ্রনাথ বসু ঘ) প্রশান্তচন্দ্র মহলানবিশ।
xxi) কুস্তি খেলার একটি প্যাঁচের নাম হল—
ক) গোল খ) কিক
xxi) কুস্তি খেলার একটি প্যাঁচের নাম হল—
ক) গোল খ) কিক
গ) ঢাক ঘ) পয়েন্ট
xxii) ‘অযান্ত্রিক’ চলচ্চিত্রটির পরিচালক —
ক) সত্যজিৎ রায় খ) ঋত্বিক ঘটক
xxii) ‘অযান্ত্রিক’ চলচ্চিত্রটির পরিচালক —
ক) সত্যজিৎ রায় খ) ঋত্বিক ঘটক
গ) মৃণাল সেন ঘ) তপন সিংহ।
ii) “এ অন্যায় নয়? অত্যাচার নয়?
সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নাবলি
২. অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষণীয়) : ১x১২ = ১২
i) বুড়ো কর্তা মারা যাবার পর বড় পিসিমা সেই মৃত্যুর জন্য কাকে দোষারোপ করেছিলেন?ii) “এ অন্যায় নয়? অত্যাচার নয়?
— বক্তা কাকে অন্যায় এবং অত্যাচার বলেছেন?
iii) “সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার।”
iii) “সেখানেই গড়ে উঠেছে একটা ছোট্ট বাজার।”
— বাজারে কী কী জিনিসের দোকান আছে?
অথবা,
“তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।”
অথবা,
“তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।”
— অদ্ভুত দৃশ্যটি কী?
iv) “অলস সূর্যোদয় এঁকে”
iv) “অলস সূর্যোদয় এঁকে”
— ‘অলস সূর্য’ কোথায় কী এঁকে দেয়?
v) “কঠিনেরে ভালোবাসিলাম,”
v) “কঠিনেরে ভালোবাসিলাম,”
— কবি কেন কঠিন কে ভালোবাসলেন?
vi) ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কীরূপ প্রতিক্রিয়া জাগা উচিত বলে কবি মনে করেন?
অথবা,
“নদীর জল মচকাফুলের পাপড়ির মত লাল” হয়ে গেল কেন?
vii) “এই রে — পুলিশ আসছে। লাগলো ঝঞ্ঝাট”
vi) ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে’ কীরূপ প্রতিক্রিয়া জাগা উচিত বলে কবি মনে করেন?
অথবা,
“নদীর জল মচকাফুলের পাপড়ির মত লাল” হয়ে গেল কেন?
vii) “এই রে — পুলিশ আসছে। লাগলো ঝঞ্ঝাট”
—পুলিশ আসছিল কেন?
viii) “কাম অন, কুইক! মহম্মদের ক্যাচটা দাও তো।”
viii) “কাম অন, কুইক! মহম্মদের ক্যাচটা দাও তো।”
—কে মহম্মদের ‘ক্যাচ’ কখন দিয়েছিলেন?
ix) “তাকে সামনের পাথরটা তুলতে বললেন”
ix) “তাকে সামনের পাথরটা তুলতে বললেন”
— পাথরটা তোলার পর কী দেখা গিয়েছিল?
x) ভাষা সৃষ্টি ও প্রয়োগে মস্তিষ্কের কোন্ গোলার্ধ বিশেষ ভূমিকা গ্রহণ করে?
xi) রূপতত্ত্বে ‘ভিত্তি’ বলতে কী বোঝায়?
xii) ধাতুর সঙ্গে যে প্রত্যয় বসে, তার নাম কী?
x) ভাষা সৃষ্টি ও প্রয়োগে মস্তিষ্কের কোন্ গোলার্ধ বিশেষ ভূমিকা গ্রহণ করে?
xi) রূপতত্ত্বে ‘ভিত্তি’ বলতে কী বোঝায়?
xii) ধাতুর সঙ্গে যে প্রত্যয় বসে, তার নাম কী?
(বিষয়ভিত্তিক / বর্ণনামূলক প্রশ্নাবলি)
৩. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৩.১ “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না” —- এ ধারণা কার?
- কোন্ ভাবে দেশের লোককে বাঁচানো যায় না?
- এই ধারণার মধ্য দিয়ে বক্তার চরিত্রের কোন পরিচয় পাওয়া যায়?
৩.২ “বাসেনি এনেছে। বাধায় থাকে, অথচ ভাতের আহিংকে এতখানি।”
- বাসিনী কে?
- উদ্দিষ্ট ব্যক্তির ভাতের ‘আহিংকে’ এতখানি কেন?
৪. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৪.১ “আরোগ্যের জন্যে ওই সবুজের ভীষণ দরকার।”- কে কোথায় একথা বলেছেন?
- এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তার কী মনোভাব প্রকাশ পেয়েছে? ১+৪
৫. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৫.১ “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে?”- লোকের যাতে হাসি পায় সেজন্য বিভাব নাটকের কুশীলবরা কী কী চেষ্টা করেছিলেন?
- হাসির উদ্রেকে শেষ পর্যন্ত তারা ব্যর্থ হলেন কেন?
৫.২ “সেই রাত্রেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম যে, যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’ —তারা সব গাধা —গাধা।”
- বক্তা ক?
- তিনি কখন এবং কেন এরকম সিদ্ধান্তে পৌঁছেছিলেন নিজের ভাষায় আলোচনা করো।
৬. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৬.১ “গল্পটা মনে পড়লেই হাসি পেত।”- কোন্ গল্পের কথা বলা হয়েছে?
- এই গল্পের প্রতি বক্তার কীভাবে বিশ্বাস জন্মেছিল?
- কে কোন্ প্রসঙ্গে এই প্রশ্ন করেছেন?
- উত্থাপিত প্রশ্নগুলির তাৎপর্য ব্যাখ্যা করো।
৭. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৭.১ “... পঞ্চাশের আকালের এক সকাল।”- সেই সকালে লেখক যে দৃশ্য দেখেছিলেন তার বর্ণনা দাও।
- এই দৃশ্য তাঁর মনে কোন্ উপলব্ধি জাগিয়েছিল?
- আইনটি কেমন ছিল?
- সেই আইন বন্ধ হল কীভাবে?
৮. অনধিক ১৫০ শব্দে যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
৮.১ শব্দার্থ পরিবর্তন বলতে কী বোঝো? শব্দার্থ পরিবর্তনের যেকোনো দুটি ভাগ সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো।৮.২ উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূল সম্পর্কে আলোচনা করো। জটিল রূপমূলের একটি উদাহরণ দাও।
৯. অনধিক ১৫০ শব্দে যেকোনো দুটি টি প্রশ্নের উত্তর দাও : ৫x২ = ১০
৯.১ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায় অথবা অতুলপ্রসাদ সেনের অবদান সম্পর্কে লেখো।৯.২ বাঙালির ক্রীড়া সংস্কৃতিতে নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর ভূমিকা আলোচনা করো।
৯.৩ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর অথবা সুকুমার রায়ের অবদান সম্পর্কে আলোচনা করো।
৯.৪ বাংলা চলচ্চিত্রে নির্বাক যুগের ছায়াছবির বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করো।
১০. নিম্নলিখিত যে কোন একটি বিষয় নির্বাচন করে নির্দেশানুসারে কম বেশি ৪০০ শব্দে একটি প্রবন্ধ রচনা করো :
১০.১ নিম্নে প্রদত্ত মানস-মানচিত্র অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো :
মানব জীবনে পরিবেশের প্রভাব
- মানব জীবনে পরিবেশের ভূমিকা,
- প্রাকৃতিক পরিবেশ,
- সামাজিক পরিবেশ,
- সাংস্কৃতিক পরিবেশ,
- পরিবেশ সৃষ্টিতে মানুষের দায়িত্ব,
- ভবিষ্যতের জন্য পরিবেশ সচেতনতা।
১০.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে, পরিণতি দানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো :
শিশু শ্রমের বিলোপ
শিশু শ্রমের সমস্যা এই সময়ের এক ভয়াবহ সমস্যা। এটি সংবিধান বিরোধী তবু কল-কারখানায় হোটেলে চায়ের দোকানে ইটভাটায় আজও অসহায় শিশুদেরকে কর্মরত অবস্থায় দেখা যায়। মূলত অর্থনৈতিক কারণেই এই প্রথার বিলোপ ঘটছে না। যে শিশুর যাওয়ার কথা বিদ্যালয় সে ঘর্মাক্ত শরীরে ফেটে মরছে এক মুঠো ভাতের জন্য। সকলের সদিচ্ছা এবং সম্মিলিত প্রচেষ্টায় এই প্রথার বিলোপ সাধন একান্ত জরুরি।১০.৩ প্রতিপক্ষের যুক্তির দুর্বলতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিবিন্যাস করে প্রবন্ধ রচনা করো :
বিতর্কের বিষয় : ইন্টারনেট পরিষেবা ছাত্র-ছাত্রীদের মৌলিকতা বা নিজস্বতাকে খর্ব করছে।
পক্ষে :পড়াশোনা ও লেখালেখির ক্ষেত্রে কোথাও অসুবিধায় পড়লে যথাযথ পরিশ্রম না করেই চটজলদি ইন্টারনেট দেখে নিজেকে সংশোধন করে নেওয়ার প্রবণতা বাড়ছে এবং মাথা না খাটিয়ে সম্পূর্ণ যন্ত্রনির্ভর হয়ে মৌলিকতা তথা নিজস্বতা হারিয়ে ফেলছে এযুগের ছাত্র-ছাত্রীরা।
বিপক্ষে :
বিপক্ষে :
অজানাকে জানার আগ্রহ মিটিয়ে প্রকারান্তরে ইন্টারনেট পরিষেবা ছাত্র-ছাত্রীদের জ্ঞানের পরিধি বাড়িয়ে তাদের আরও সমৃদ্ধ করে গড়ে তুলছে।
১০.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো :
শতবর্ষে মৃণাল সেন
◾ জন্ম : ১৯২৩ সালের ১৪ই মে বর্তমান বাংলাদেশের ফরিদপুরে।◾ পরিচয় : চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, লেখক এবং সাংস্কৃতিক কর্মী। একসময় যুক্ত ছিলেন ভারতীয় গণনাট্য সংঘের সঙ্গে।
◾ শিক্ষাজীবন : ফরিদপুরে প্রাথমিক শিক্ষা। পরে কলকাতার স্কটিশ চার্চ কলেজে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা।
◾ চলচ্চিত্র জগতে অবদান : ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘রাতভোর’ প্রথম ছবি। দ্বিতীয় ‘নীল আকাশের নিচে’ ও তারপরে ‘বাইশে শ্রাবণ’ ছবি দুটি তাঁকে খ্যাতি এনে দেয়। ১৯৬৯ এ ‘ভুবন সোম’ ছবিটি তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজ। অস্থির কলকাতার চালচিত্র কে তুলে ধরে তার কলকাতা ট্রিলজি — ‘ইন্টারভিউ’ (১৯৭১), কলকাতা ৭১ ১৯৭২ এবং পদাতিক 1973। এছাড়াও বাংলা ও হিন্দি ভাষায় তার উল্লেখযোগ্য ছবিগুলি হল মৃগয়া, একদিন প্রতিদিন, খারিজ, অকালের সন্ধানে, খন্ডহার ইত্যাদি।
◾ পুরস্কার : ১৯৮৩ সালে খারিজ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়। ১৯৮১ সালে পেয়েছেন ভারত সরকারের পদ্মভূষণ পুরস্কার এবং 2005 সালে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার দাদা সাহেব ফালকে। এছাড়াও ১৯৮৫ সালে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান এবং ২০০০ সালে রাশিয়ান সরকারের অর্ডার অফ ফ্রেন্ডশিপ পেয়েছেন।
◾ জীবনাবসান : ২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর।
◾ চলচ্চিত্র জগতে অবদান : ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘রাতভোর’ প্রথম ছবি। দ্বিতীয় ‘নীল আকাশের নিচে’ ও তারপরে ‘বাইশে শ্রাবণ’ ছবি দুটি তাঁকে খ্যাতি এনে দেয়। ১৯৬৯ এ ‘ভুবন সোম’ ছবিটি তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ কাজ। অস্থির কলকাতার চালচিত্র কে তুলে ধরে তার কলকাতা ট্রিলজি — ‘ইন্টারভিউ’ (১৯৭১), কলকাতা ৭১ ১৯৭২ এবং পদাতিক 1973। এছাড়াও বাংলা ও হিন্দি ভাষায় তার উল্লেখযোগ্য ছবিগুলি হল মৃগয়া, একদিন প্রতিদিন, খারিজ, অকালের সন্ধানে, খন্ডহার ইত্যাদি।
◾ পুরস্কার : ১৯৮৩ সালে খারিজ ছবিটি কান চলচ্চিত্র উৎসবে সম্মানিত হয়। ১৯৮১ সালে পেয়েছেন ভারত সরকারের পদ্মভূষণ পুরস্কার এবং 2005 সালে ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার দাদা সাহেব ফালকে। এছাড়াও ১৯৮৫ সালে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান এবং ২০০০ সালে রাশিয়ান সরকারের অর্ডার অফ ফ্রেন্ডশিপ পেয়েছেন।
◾ জীবনাবসান : ২০১৮ সালের ৩০ শে ডিসেম্বর।
-------------xx--------------
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন