উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্নপত্র - ২০২০
সময়- ৩ ঘন্টা ১৫ মিনিট পূর্ণমান ৮০
উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্ন - ২০২০
বিভাগ-খ, পূর্ণমান ৩০
১) সঠিক বিকল্পটি নির্বাচন করো :
১.১ রূপমূল পরিবারে 'রূপ'-এর 'বিকল্প'কে বলা হয়-(ক) স্বাধীন রূপমূল
(খ) পরাধীন রূপমূল
(গ) সহরূপ
(ঘ) বন্ধ রূপমূল।
১.২ 'তুমি নির্মল করো ম্যল করে' গানটির রচয়িতা
(ক) অতুল প্রসাদ সেন (খ) রজনীকান্ত সেন
(গ) দ্বিজেন্দ্রলাল রায় (ঘ) কাজী নজরুল ইসলাম।
১.৩ হাসান আব্দালের বর্তমান নাম
(ক) হাসান সাহেব খ) পাঞ্জা সাহের
(গ) নানা সাহেব (ঘ) বশী সাহেব
অথবা, ব্যাবিলন বিখ্যাত ছিল যে কারণে-
(ক) শূন্য মাঠ (খ) শূন্য পুরী
(গ) শূন্য মরুভূমি (ঘ) শূনা উদ্যান।
১.৪ 'হাসির খোরাক, পপুলার জিনিসের খোরাক' কোথায় পাওয়া যাবে?
(ক) ঘরে (খ) বাইরে
(গ) মাঠে (ঘ) খাটে।
অথবা,
'তোমার প্রেমে আমাকে আবৃত করে দাও।' কথাটি বলেছে-
(ক) সুজা (খ) দারা
গ) মোরাদ (ঘ) পিয়ারা বানু।
(ক) সুজা (খ) দারা
গ) মোরাদ (ঘ) পিয়ারা বানু।
১.৫ এ জগৎ -
(ক) মিথ্যা নয় (খ) সত্য নয়
(গ) স্বপ্ন নয় (ঘ) কঠিন নয়।
(ক) মিথ্যা নয় (খ) সত্য নয়
(গ) স্বপ্ন নয় (ঘ) কঠিন নয়।
১.৬ 'গলিত সোনার মত উজ্জ্বল আলোর স্তম্ভ'- কে এঁকে দেয়?
(ক) ডুবন্ত সূর্য (খ) অলস সূর্য
(গ) উদীয়মান সূর্য ঘ) দুপুরের সূর্য।
১.৭ 'ভারতবর্ষ' গল্পে 'জেহাদ' ঘোষনা করেছিল-
(ক) মোল্লা সাহেব খ) করিম ফরাজি
(গ) ফজলু সেখ (ঘ) আকবর মিজ্ঞা
(ক) মোল্লা সাহেব খ) করিম ফরাজি
(গ) ফজলু সেখ (ঘ) আকবর মিজ্ঞা
১.৮ 'এক সময় দাগি ডাকাত ছিল' - - কে?
(ক) করিম ফরাজি (খ) মোল্লা সাহেব
(গ) নিবারণ বাগদি ঘ) ভটচাজ মশাই।
(গ) নিবারণ বাগদি ঘ) ভটচাজ মশাই।
( ১.৯ মৃত্যুঞ্জয়ের বাজার ও কেনাকাটা করে-
(ক) নিখিল (খ) টুনুর মা
(গ) সে নিজে (ঘ) চাকর ও ছোট ভাই।
১.১০ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত হয়েছিল-
(ক) বিংশ শতাব্দীর গোড়ার দিকে ( খ) উনিশ শতকের শেষের দিকে
( গ) সপ্তদশ শতাব্দীর প্রথমে (ঘ) আঠেরো শতকের শেষে।
১.১১ প্রথম বাঙালি সাঁতার, যিনি বিখ্যাত হয়েছিলেন-
(ক) মিহির সেন খ) আরতি সাহা
(গ) বুলা চৌধুরী (ঘ) রেশমি শর্মা।
১.১২ বাংলা চলচ্চিত্রে প্রথম রঙিন বাংলা ছবির নামটি হল-
(ক) সপ্তপদী (খ) স্বরলিপি
(গ) কাঞ্চনজংঘা (ঘ) পথে হল দেরি।
১.১৩ 'A horse! A horse! My kingdom for a horse' উদ্ধৃত সংলাপটি কোন নাটক থেকে গৃহীত হয়েছে?
(ক) ম্যাকবেথ (খ) ওথেলো
(গ) রিচার্ড দা থার্ড (ঘ) জুলিয়াস সিজার।
অথবা ,
(গ) সে নিজে (ঘ) চাকর ও ছোট ভাই।
১.১০ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের সূত্রপাত হয়েছিল-
(ক) বিংশ শতাব্দীর গোড়ার দিকে ( খ) উনিশ শতকের শেষের দিকে
( গ) সপ্তদশ শতাব্দীর প্রথমে (ঘ) আঠেরো শতকের শেষে।
১.১১ প্রথম বাঙালি সাঁতার, যিনি বিখ্যাত হয়েছিলেন-
(ক) মিহির সেন খ) আরতি সাহা
(গ) বুলা চৌধুরী (ঘ) রেশমি শর্মা।
১.১২ বাংলা চলচ্চিত্রে প্রথম রঙিন বাংলা ছবির নামটি হল-
(ক) সপ্তপদী (খ) স্বরলিপি
(গ) কাঞ্চনজংঘা (ঘ) পথে হল দেরি।
১.১৩ 'A horse! A horse! My kingdom for a horse' উদ্ধৃত সংলাপটি কোন নাটক থেকে গৃহীত হয়েছে?
(ক) ম্যাকবেথ (খ) ওথেলো
(গ) রিচার্ড দা থার্ড (ঘ) জুলিয়াস সিজার।
অথবা ,
'লভ সিন'-এ কোন বাদ্যযন্ত্রের ব্যবহার হয়েছিল?
(ক) বেহালা (খ) সেতার
(গ) গিটার (ঘ) হারমোনিয়াম।(ক) বেহালা (খ) সেতার
১.১৪ কাবুকি থিয়েটার কোন দেশের?
(ক) মার্কিন যুক্তরাষ্ট্র (খ) ভিয়েতনাম
(গ) জাপান (ঘ) রাশিয়া।
অথবা,
'অদৃষ্ট তো মানেন আপনি'-সংলাপটির বক্তা কে?
( ক) অমর গাঙ্গুলি (খ) রজনী চাটুজ্জে
(গ) কালীনাথ সেন (ঘ) শম্ভু মিত্র।
১.১৫ 'দেহ চায়' - দেহ কী চায়?
(ক) গাছ (খ) সবুজ গাছ
গ) বাগান (ঘ) সবুজ বাগান।
১.১৬ ময়ূরের সবুজনীল ডানার মত ঝিলমিল করছে-
(ক) বন ও আকাশ (খ) আকাশ ও মাঠ
(গ) মাঠ ও বন (ঘ) সুন্দরীর বন ও অর্জুনের বন।
১.১৭ 'বাবুরা খায়'- বাবুরা কী খায়?
(ক) নানাবিধ চাল (খ) নানাবিধ ফল
(গ) নানাবিধ পানীয় ঘ) নানাবিধ শাক
১.১৮. বাসিনী বাগ্যতা করি তোর - বস্তা কে?
(ক) সেজো বউ (খ) উচ্ছব
( গ) হরিচরণ ( ঘ) বড়ো পিসিমা।
(গ) নানাবিধ পানীয় ঘ) নানাবিধ শাক
১.১৮. বাসিনী বাগ্যতা করি তোর - বস্তা কে?
(ক) সেজো বউ (খ) উচ্ছব
( গ) হরিচরণ ( ঘ) বড়ো পিসিমা।
২) অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১x১২=১২
২.১ 'থিসরাস' কাকে বলে। একটি বাংলা থিসরাসের উদাহরণ দাও।
অথবা, 'প্রয়োগতত্ত্ব' কাকে বলে? সংক্ষিপ্ত উদাহরণ দাও।
অথবা, 'প্রয়োগতত্ত্ব' কাকে বলে? সংক্ষিপ্ত উদাহরণ দাও।
২.২ 'গুচ্ছধ্বনি' কাকে বলে?
২.৩ 'শৈলীবিজ্ঞান' কাকে বলে।
২.৪ 'রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?' কারা পাথর আনার শ্রম দিত ও কাদের খ্যাতি হত?
অথবা, 'আমি কৌতুহলী হয়ে উঠি' বস্তা কোন বিষয়ে কৌতূহলী হন?
২.৩ 'শৈলীবিজ্ঞান' কাকে বলে।
২.৪ 'রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?' কারা পাথর আনার শ্রম দিত ও কাদের খ্যাতি হত?
অথবা, 'আমি কৌতুহলী হয়ে উঠি' বস্তা কোন বিষয়ে কৌতূহলী হন?
২.৫ 'নানা রঙের দিন'-এর 'চরিত্রলিপি' বয়সসহ উল্লেখ করো।
অথবা, 'সে লড়াই সত্যিকার তলোয়ার দিয়ে ঝানঝন করে বাস্তব লড়াই নয়।' শুধু ভঙ্গির মাধ্যমে লড়াইতে কীভাবে একজন মারা যাবে?
২.৬ 'তাই অনেক ভেবে চিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি'- প্যাঁচটির পরিচয় দাও।
অথবা,
'মরে যাব তবু ভুলব না'-কে, কী ভুলবে না।
অথবা, 'সে লড়াই সত্যিকার তলোয়ার দিয়ে ঝানঝন করে বাস্তব লড়াই নয়।' শুধু ভঙ্গির মাধ্যমে লড়াইতে কীভাবে একজন মারা যাবে?
২.৬ 'তাই অনেক ভেবে চিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি'- প্যাঁচটির পরিচয় দাও।
অথবা,
'মরে যাব তবু ভুলব না'-কে, কী ভুলবে না।
২.৭ ক্রন্দনরতা জননীর পাশে থাকতে না পারলে কবির কী মনে হবে।
২.৮ 'জেগে উঠিলাম' কবি কোথায় কীভাবে জেগে উঠলেন?
২.৯ 'আমি দেখি' কবিতায় নিজের উজ্জীবনীশক্তি কীভাবে কবি প্রকৃতির মাধ্যে খুঁজতে চেয়েছেন।
২.১০ কবি কাকে 'শীতের দুঃস্বপ্ন' বলেছেন?
২.১১ কী জন্য 'হুতাশে' 'সেদিন' কতটা কাঠ কেটেছিল উচ্ছব?
২.১২ মৃত্যুঞ্জয় শোনে কিন্তু বার চোখ দেখেই টের পাওয়া যায়'- কী টের পাওয়া যায়।
২.৮ 'জেগে উঠিলাম' কবি কোথায় কীভাবে জেগে উঠলেন?
২.৯ 'আমি দেখি' কবিতায় নিজের উজ্জীবনীশক্তি কীভাবে কবি প্রকৃতির মাধ্যে খুঁজতে চেয়েছেন।
২.১০ কবি কাকে 'শীতের দুঃস্বপ্ন' বলেছেন?
২.১১ কী জন্য 'হুতাশে' 'সেদিন' কতটা কাঠ কেটেছিল উচ্ছব?
২.১২ মৃত্যুঞ্জয় শোনে কিন্তু বার চোখ দেখেই টের পাওয়া যায়'- কী টের পাওয়া যায়।
বিভাগ- ক. পূর্ণমান- ৫০
১. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
১.১ 'সে বুঝতে পারে সব ভার ওরা পথে ফেলে দিতে যাচ্ছে।'- 'ওরা' বলতে কাদের বোঝানো হয়েছে।
- ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন?
- 'সো'কে বুঝতে পেরে সে কী করেছিল। ১+১+১+২
১.২ 'এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?'
- কে. কোন অপরাধের প্রায়শ্চিত্তের কথা বলেছেন।
- বস্তুা নিজেকে অপরাধী মনে করেছেন কেন?। ১+২+২
২. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
২.১ 'এসেছে সে ভোরের আলোয় নেমে'- সেই ভোরের বর্ণনা দাও।
- 'সে' ভোরের আলোয় নেমে আসার পর কী কী ঘটল লেখো।
২.২ অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক'
- এখানে কোন মানুষদের কথা বলা হয়েছে।
- তাঁরা অবসন্ন কেন?
- ধুলোর কলঙ্ক' বলতে কবি কী বুঝিয়েছেন?
৩. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
৩.১ এমনি সময় হঠাৎই এক সায়েবের লেখা পড়লাম।- এমনি সময়' বলতে কোন পরিমিতির কথা বলা হয়েছে?
- সাহেবের নাম কী?
- তিনি কী লিখেছিলেন?
৩.২ 'নানা রঙের দিন'
- নাটকের সূচনায় মঞ্চসজ্জায় যে বর্ণনা আছে, তা নিজের ভাষায় লেখো।
- নাটকটির নামকরণ কতখানি সার্থক -তা আলোচনা করো।
৪. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
৪.১ 'স্পেনের জিলিশ কেঁদেছিল খুব। আর কেউ কাঁদেনি?- উদ্ধৃতাংশটি যে কবিতার অন্তর্গত, সেই কবিতায় যার কোন কোন শাসকের নাম আছে?
- ফিলিপ' কেঁদেছিলেন কেন?
- 'তবে কেউ কাঁদেনি?' -- বলতে বক্তা কী বোঝাতে চেয়েছেন? ২+১+২
৪.২ হঠাৎ শিষ্য মর্গানার জল তেষ্টা পেল।'
- তেষ্টা মেটানো জন্য মর্দনাকে কী করতে হয়েছিল?
- তাঁর তেষ্টা শেষ অবধি কীভাবে মিটেছিল?
৫. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫
৫.১ 'এত ফসল, এত প্রাচুর্য-তবু কিন্তু মানুষগুলোর দিকে তাকালে মনে হয় জীবনে তাদের শান্তি নেই।'
- মানুষগুলোর জীবনযাত্রার পরিচয় দাও।
- তাদের জীবনে শান্তি নেই কেন? ৩+২
৫.২ "মেঘের গায়ে জেলখানা" রচনা অবলম্বনে সাধুচরণ ও মুস্তাফার জীবনকাহিনি বর্ণনা করো। ৩+২
৬. অনধিক ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫×১=৫
৬.১ উদাহরণসহ 'ধ্বনিমূল' ও 'সহধ্বনি'-র সম্পর্ক বুঝিয়ে দাও। ৫
৬.২ শব্দার্থের পরিবর্তন' বলতে কী বোঝো? উদাহরণসহ 'শব্দার্থের সংকোচ' ও 'শব্দার্থের প্রসার' সম্বন্ধে আলোচনা করো। ১+২+২
অথবা,
'রূপমূল' কাকে বলে? উদাহরণসহ 'স্বাধীন' ও 'পরাধীন' রূপমূল-এর পরিচয় দাও। ১+২+২
৭. অনধিক ১৫০ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫x২=১০
৭.১ বাংলা সংগীত জগতে গায়ক ও সুরকার রূপে হেমন্ত মুখোপাধ্যায় অথবা মান্না দের স্থান নিরূপণ করো। ৫
৭.২ বাঙালির কুস্তিচর্চার ইতিহাসের সংক্ষিপ্ত পরিচয় দাও। ৫
৭.৩ বাঙালির বিজ্ঞান-সাধনায় সত্যেন্দ্রনাথ বসুর অবদান আলোচনা করো। ৫
৭.৪ 'পট' বলতে কী বোঝানো হয়? এই শিল্পধারাটির একটি পরিচয়মূলক বিবৃতি প্রস্তুত করো। ৫
৮. নিম্নলিখিত যেকোনো একটি বিষয় নির্বাচন করে, নির্দেশানুসারে কমবেশি ৪০০ শব্দে একটি প্রবন্ধ রচনা করো: ১০x১=১০
৮.১ নিম্নে প্রদত্ত মানস মানচিত্র অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো।
পরিবেশ বিপর্যয়
- কার্বন ডাইঅক্সাইট ও কার্বন মনোঅক্সাইট
- গ্রিনহাউস প্রভাব
- জলস্তর বেড়ে যাওয়া
- জলবায়ু পরিবর্তন
- রোগ ও মানবজীবনের অন্যান্য অসুবিধা
- ব্যবহার্য জলের অভাব
- বনাঞ্চলের অবলুপ্তি
- বসুন্ধরা শীর্ষ সম্মেলন
৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকাস্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে; পরিণতি দানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো:
শুভ উৎসব আমাদের উৎসবে অন্তরেরই প্রথম প্রতিষ্ঠা। সমারোহ সহকারে আমোদ প্রমোদ করায় আমাদের উৎসব কিছুমাত্র চরিতার্থ হয় না। উৎসবের মধ্যে আন্তরিক প্রসন্নতা ও শুভেচ্ছাটুকু না থাকলেই নয়। উৎসব-প্রাঙ্গণ থেকে সামান্য ভিক্ষুকও যদি স্নান মুখে ফিরে যায়, উৎসব ব্যর্থ হয়। যে-কোনো ধর্মেরই উৎসব হোক না কেন, যাত্রা হোক, কথকতা হোক, রামায়ণ গান হোক, চণ্ডীপাঠ হোক, যখন যা হয়, উন্মুক্ত গৃহপ্রাঙ্গনে এসে সর্বসাধারণ যদি তাতে অকাতরে যোগদান করেন, তবেই চিত্তের প্রশান্তি। উৎসবের পূর্ণতা।
৮.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিবিন্যাস করে প্রবন্ধ রচনা করো:
বিতর্কের বিষয়- 'ফেসবুক আশীর্বাদ'
পক্ষে - পৃথিবী নিকট হয়েছে। জ্ঞানচর্চায় অভূতপূর্ব অগ্রগতি সম্ভব হয়েছে। ব্যক্তিগত প্রচারমাধ্যম হওয়ায়, প্রত্যেকেই তার সৃষ্টিকে প্রকাশ করবার আনন্দ লাভ করছেন। সমাজে গতিশীলতা এসেছে। সংবাদ মাধ্যমের অপেক্ষা অনেক দ্রুত দেশ ও বিদেশের ব্যক্তিগত ও সমাজগত সংবাদ প্রেরণ করা সম্ভব হয়েছে। দেশ-বিদেশের সমমনা ও সহমর্মী মানুষেরা নিকট হতে পেরেছেন। মানুষকে আর 'একা'-র অবজ্ঞায় থাকতে হচ্ছে না।
বিপক্ষে ভুয়ো তথ্য, ভুয়ো তত্ত্বে দেশ আচ্ছন্ন, পৃথিবী পরিব্যাপ্ত হচ্ছে। মানুষের একান্ত ব্যক্তিজীবনকে 'একা' রাখার অভ্যাস চলে যাচ্ছে। ফেসবুকের বাস্তিবিজ্ঞাপন প্রকাশ্য হয়ে, অন্যের মনে অবসাদ জম্ম দিচ্ছে। প্রমাণহীন নিন্দা, শ্লেষে মানুষ মানুষের প্রতি হিংস্যর মনোভাব নিয়ে ব্যস্ত হয়ে যাচ্ছেন। পড়াশুনোর মনোযোগ নষ্ট হয়ে, সব বিষয়েই অল্প অল্প জানার বীতি তৈরি হয়ে যাচ্ছে। সমস্ত সময়ে এইদিকে মনোযোগ, স্বাস্থ্যের বিরূপ প্রতিক্রিয়া ঘটাতে পারে।।
৮.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে একটি প্রকন্দ রচনা করো:
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
- জন্ম: ২৬ সেপ্টেম্বর, ১৮২০ বীরসিংহ গ্রাম (তদানীন্তন হুগলি জেলা)।
- মাতা-পিতা: ভগবতী দেবী, ঠাকুরদাস বন্দ্যোপাধ্যায়।
- শিক্ষাজীবন: পাঠশালা, পরে কলিকাতা রাষ্ট্রীয় সংস্কৃত মহাবিদ্যালয়। বিদ্যাসাগর উপাধি লাভ। সংস্কৃত ভাষাশ্রিত বিদ্যার পরে ইংরেজি ভাষাশ্রিত বিদ্যায় শিক্ষাগ্রহণ।
- কর্মজীবন : সংস্কৃত কলেজ, ফোর্ট উইলিয়াম কলেজ, সংস্কৃত কলেজ। ফোর্ট উইলিয়ামে বাংলা ভাষার পণ্ডিত, সংস্কৃত কলেজে সাহিত্যের অধ্যাপক, পরে অধ্যক্ষ। ১৮৫৭-এর নভেম্বর থেকে অন্তত ৩৫টি স্কুল স্থাপন।
- সমাজসংস্কার : বাল্যবিবাহ ও বহুবিবাহ রোধ আন্দোলন। স্ত্রীশিক্ষার প্রসার ও বিধবা বিবাহ প্রচলন।
- সাহিত্যকৃতি: বাংলা গদ্যের আধুনিক রূপদানের তিনি সেনাপতি। বর্ণপরিচয়, 'বোধোদয়', 'কথামালা', আধ্যানমঞ্জরী প্রভৃতি গ্রন্থ রচনার পাশাপাশি অনুবাদ গ্রন্থ, বেতাল পঞ্চবিংশতি, শকুন্তলা, সীতার বনবাস, প্রান্তিবিলাস ইত্যাদি।
- মৃত্যু: ২৯ জুলাই, ১৮৯১
-------------xx-------------
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন